শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে বাজার মনিটর করেছে বিশেষ টাস্কফোর্স ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কুপিয়ে আহত ফরিদগঞ্জে মুক্তিযোদ্ধা হাসান রাজা পাটওয়ারীর দাফন সম্পন্ন বয়স বাড়িয়ে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স কমিয়ে রাজউকে চাকরি ঝুলে আছে খেলাপি ঋণের ২০ হাজার মামলা গণপিটুনিতে নিহত চেয়ারম্যান সেলিম খানের সেই অস্ত্র উদ্ধার রামদাসেরবাগ তা’লীমুল কোরআন নূরানী মাদ্রাসার পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুপ্রবেশকারীদের বিএনপির কোন কমিটিতেই স্থান হবেনা : উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল খালেক পাটওয়ারী রূপসা উত্তর ইউনিয়নের ৭ ও ৮ নং ওয়ার্ড বিএনপির দ্বি- বার্ষিক সম্মেলন সম্পন্ন বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষাই বর্তমান সরকারের অগ্রাধিকার: নৌপরিবহন উপদেষ্টা

আন্তঃনদী সংযোগ প্রকল্প বাংলাদেশসহ ভারতের ১০ রাজ্যেরও ক্ষতি হবে

Reporter Name / ১৪ Time View
Update : রবিবার, ২৬ জুলাই, ২০১৫

জিটিবি নিউজ ডেস্ক ঃ ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প নিশ্চিতভাবেই বাংলাদেশের প্রকৃতি, কৃষি, অর্থনীতি ও অস্তিত্ব ধ্বংস করবে বলে মন্তব্য করেছেন পরিবেশবিদরা। গতকাল শনিবার তিনটি পরিবেশবাদী সংগঠন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তারা। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ভারতীয় আন্ত:নদী সংযোগ প্রকল্প ধ্বংস করবে বাংলাদেশ! এই প্রকল্প বাতিল করো আঞ্চলিক পানি সম্পদ ব্যবস্থাপনা নিশ্চিত করো!’ দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) ও পিপলস্ সার্ক পানি ফোরাম বাংলাদেশ। বক্তারা বলেন, ভারতীয় বিজ্ঞানীদের মিথ্যা তথ্যের ভিত্তিতে তৈরি এই ভুল প্রকল্প বাস্তবায়ন হলে শুধু বাংলাদেশই নয় পশ্চিমবাংলা, বিহার, উড়িষ্যা, আসাম, মেঘালয় ও অরুণাচলসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ১০টি রাজ্যেরও ভয়াবহ ক্ষতি হবে।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- লেখক গবেষক সৈয়দ আবুল মকসুদ, প্রকৌশলী ইনামুল হক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিন, ইনিসিয়েটিভ ফর পিপুলস ডেভেলপমেন্ট (আইপিডি)’র প্রধান নির্বাহী ড. মাহমুদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এম. শহিদুল ইসলাম এবং বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস।
সংবাদ সম্মেলনে বলা হয়, এই প্রকল্প বাস্তবায়নের জন্য ভারতের অভ্যন্তরীণ নদীগুলোর মধ্যে ১৬টি খাল খনন করা হবে। এর অংশ হিসেবে সারা ভারতে ৭৪টি জলাধার ও অনেক বাঁধ নির্মাণ করতে হবে। এ ছাড়া এই প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত তিস্তা নদী বিশেষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সম্ভবত সেজন্যই তিস্তা চুক্তিতে ঢিলেমী চলছে। বাংলাদেশের সার্বভৌমত্বের কথা চিন্তা করে দুই দেশের সমঝোতার মাধ্যমে এই প্রকল্প বাতিলের জোর দাবি জানান পরিবেশবিদরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category