শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৬:২১ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে বাজার মনিটর করেছে বিশেষ টাস্কফোর্স ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কুপিয়ে আহত ফরিদগঞ্জে মুক্তিযোদ্ধা হাসান রাজা পাটওয়ারীর দাফন সম্পন্ন বয়স বাড়িয়ে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স কমিয়ে রাজউকে চাকরি ঝুলে আছে খেলাপি ঋণের ২০ হাজার মামলা গণপিটুনিতে নিহত চেয়ারম্যান সেলিম খানের সেই অস্ত্র উদ্ধার রামদাসেরবাগ তা’লীমুল কোরআন নূরানী মাদ্রাসার পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুপ্রবেশকারীদের বিএনপির কোন কমিটিতেই স্থান হবেনা : উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল খালেক পাটওয়ারী রূপসা উত্তর ইউনিয়নের ৭ ও ৮ নং ওয়ার্ড বিএনপির দ্বি- বার্ষিক সম্মেলন সম্পন্ন বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষাই বর্তমান সরকারের অগ্রাধিকার: নৌপরিবহন উপদেষ্টা

এইচএসসির ফল প্রকাশ ৮/৯ আগস্ট

Reporter Name / ১২ Time View
Update : বৃহস্পতিবার, ৯ জুলাই, ২০১৫

নিজস্ব সংবাদদাতা ঃ আগামি ৮ অথবা ৯ আগস্ট এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী নুর”ল ইসলাম নাহিদের জরুরি নির্দেশনাপত্র থেকে এ তথ্য জানা গেছে। সাতটি নির্দেশনা সম্বিলিত ওই চিঠির চার নম্বরে বলা হয়েছে, ‘এইচএসসি ও সমমানের ফল ৮ আগস্ট অথবা ৯ আগস্ট (৬০তম দিন) সামারি (সারসংক্ষেপ) পাঠাতে হবে। প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়েছে।’প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে বিএনপি ও জামায়াত জোটের হরতাল-অবরোধের মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুর” হয়। শিক্ষামন্ত্রীর প্রতিশ্র”তি অনুযায়ী, ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করার লক্ষ্যে কাজ চলছে। এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী। অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ এবং ছাত্রী ৫ লাখ ২ হাজার ৮৯১ জন।শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৪ লাখ ৫১ হাজার ৬৪৫ এবং ছাত্রী ৪ লাখ ৩৫ হাজার ২৮৮ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৮ এবং ছাত্রী ৩৬ হাজার ৩৩২ জন।
এছাড়া কারিগরি বোর্ডের অধীনে অংশ নিচ্ছে ৯৮ হাজার ২৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯৪৭ ও ছাত্রী ৩০ হাজার ৩শ’ জন। এর বাইরে ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।এর মধ্যে ছাত্র ৩ হাজার ৩৭৩ জন ও ছাত্রী ৯৭১ জন।এবার বাংলা প্রথম পত্র, রসায়ন, পৌরনীতি, ব্যবসায় নীতি ও প্রয়োগ, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ ও ব্যবহারিক ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান এবং কম্পিউটার শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্রসহ ১৩টি বিষয়ে মোট ২৫টি পত্রে পরীক্ষা সৃজনশীল প্রশ্নে অনুষ্ঠিত হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category