শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৭:১৯ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে বাজার মনিটর করেছে বিশেষ টাস্কফোর্স ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কুপিয়ে আহত ফরিদগঞ্জে মুক্তিযোদ্ধা হাসান রাজা পাটওয়ারীর দাফন সম্পন্ন বয়স বাড়িয়ে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স কমিয়ে রাজউকে চাকরি ঝুলে আছে খেলাপি ঋণের ২০ হাজার মামলা গণপিটুনিতে নিহত চেয়ারম্যান সেলিম খানের সেই অস্ত্র উদ্ধার রামদাসেরবাগ তা’লীমুল কোরআন নূরানী মাদ্রাসার পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুপ্রবেশকারীদের বিএনপির কোন কমিটিতেই স্থান হবেনা : উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল খালেক পাটওয়ারী রূপসা উত্তর ইউনিয়নের ৭ ও ৮ নং ওয়ার্ড বিএনপির দ্বি- বার্ষিক সম্মেলন সম্পন্ন বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষাই বর্তমান সরকারের অগ্রাধিকার: নৌপরিবহন উপদেষ্টা

ইসরাইলের দাবি কখনো ইরান মানবে না: মার্কিন প্রেসিডেন্ট

Reporter Name / ১৪ Time View
Update : শনিবার, ১৮ জুলাই, ২০১৫

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসরাইল চায় ইরানের সব পরমাণু তৎপরতা বন্ধ হয়ে যাক। এমনকি ইরান শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তি ব্যবহার করুক ইসরাইল তাও চায় না। কিন্তু তেহরান কখনো ইসরাইলের এ দাবি মেনে নেবে না। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের সাম্প্রতিক পরমাণু সমঝোতার বিরোধিতাকারীদের জবাব দিতে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবাম  মার্কিন প্রেসিডেন্ট বলেন, যাঁরা ইরানের পরমাণু সমঝোতার বিরোধিতা করছেন তারা বিশ্বের শতকরা ৯৯ ভাগ মানুষ ও পরমাণু বিশেষজ্ঞের বিপরীতে অবস্থান নিয়েছেন। কংগ্রেসে বিরোধী রিপাবলিকান পার্টির প্রতি ইঙ্গিত করে তিনি এসব কথা বলেন। ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে আগামি দু’মাসের মধ্যে মার্কিন কংগ্রেসে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে এবং রিপাবলিকানরা সেখানে এ সমঝোতা আটকে দেয়ার হুমকি দিয়েছেন।এর জবাবে সংবাদ সম্মেলনে ওবামা বলেন, যখন ৯৯% বিশ্ববাসী এবং বেশিরভাগ পরমাণু বিশেষজ্ঞ মনে করছেন এ সমঝোতার ফলে ইরানকে পরমাণু বোমা তৈরি থেকে বিরত রাখা যাবে তখন আপনারা তার উল্টো বলছেন। তা হলে আপনারা এর বিকল্প কোনো পন্থা প্রস্তাব করুন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু ইস্যুতে দু’টি পথ খোলা ছিল। হয় আলোচনার মাধ্যমে কূটনৈতিক পন্থায় এর সমাধান অথবা সংঘাত। ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় না গেলে মধ্যপ্রাচ্যে আরো বেশি সঙ্ঘাত ও রক্তপাত হতো বলে তিনি মন্তব্য করেন।
বারাক ওবামা বলেন, কংগ্রেসের উচিত হবে বাস্তবতার ভিত্তিতে ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রায় দেয়া, রাজনীতিক দৃষ্টিভঙ্গির ভিত্তিতে নয়। ভিয়েনা সমঝোতার বিরোধিতা করে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যে বক্তব্য দিয়েছেন তার কড়া সমালোচনা করে বারাক ওবামা বলেন, মতামত ব্যক্ত করার ক্ষেত্রে সবাই স্বাধীন। কিন্তু তারা গায়ের জোরে যেসব বক্তব্য দিচ্ছেন তার কোনো যুক্তি বা ভিত্তি নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category