শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন
শিরোনাম :
ফরিদগঞ্জে বাজার মনিটর করেছে বিশেষ টাস্কফোর্স ফরিদগঞ্জে মাদক বিক্রি ও সেবনে বাধা দেওয়ায় কুপিয়ে আহত ফরিদগঞ্জে মুক্তিযোদ্ধা হাসান রাজা পাটওয়ারীর দাফন সম্পন্ন বয়স বাড়িয়ে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স কমিয়ে রাজউকে চাকরি ঝুলে আছে খেলাপি ঋণের ২০ হাজার মামলা গণপিটুনিতে নিহত চেয়ারম্যান সেলিম খানের সেই অস্ত্র উদ্ধার রামদাসেরবাগ তা’লীমুল কোরআন নূরানী মাদ্রাসার পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুপ্রবেশকারীদের বিএনপির কোন কমিটিতেই স্থান হবেনা : উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুল খালেক পাটওয়ারী রূপসা উত্তর ইউনিয়নের ৭ ও ৮ নং ওয়ার্ড বিএনপির দ্বি- বার্ষিক সম্মেলন সম্পন্ন বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষাই বর্তমান সরকারের অগ্রাধিকার: নৌপরিবহন উপদেষ্টা

চীনের সঙ্গে ৪০০ কোটি ডলারের সামরিক চুক্তি: ৮ ডুবোহাজাজ কিনছে পাকিস্তান

Reporter Name / ৩১ Time View
Update : শুক্রবার, ২৪ জুলাই, ২০১৫

আস্তর্জাতিক ডেস্ক ঃ চীনের কাছ থেকে আটটি ডুবোজাহাজ কেনার চুক্তি করেছে পাকিস্তান। কয়েক কোটি ডলারের সামরিক চুক্তির আওতায় এসব ডুবোজাহাজ কেনা হবে বলে পাকিস্তানের একটি ইংরেজি দৈনিক গতকাল শুক্রবার জানিয়েছে। খবরে বলা হয়েছে, চীন এ পর্যন্ত এত বিশাল অংকের সামরিক চুক্তি আর কোনো দেশের সঙ্গে করে নি ।
বেইজিং’এর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের পর ইসলামাবাদের অর্থ মন্ত্রণালয় ঘোষণা করেছে, পাকিস্তান নৌবাহিনীকে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে চীনের সঙ্গে সমঝোতা হয়েছে। চীনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পর্যালোচনার পর চূড়ান্ত চুক্তি সম্পন্ন হবে বলে খবরে উল্লেখ করা হয়েছে। ঘোষণায় অর্থের পরিমাণ উল্লেখ করা হয় নি।
অবশ্য দৈনিকটি এর আগে প্রকাশিত ব্রিটেন ভিত্তিক ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত একটি খবরের ভিত্তিতে অনুমান করছে এর পরিমাণ ৩০০ থেকে ৪০০ কোটি ডলার হবে।
পাকিস্তানি দৈনিকটি দেশটির অর্থ মন্ত্রণালয়ের কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলছে, চার কিস্তিতে এ অর্থ পরিশোধ করবে পাকিস্তান এবং আগামি কয়েক বছরের মধ্যে ডুবোজাহাজ হস্তান্তর করবে চীন।
এতে আরো বলা হয়েছে, ধারণা করা হচ্ছে চীনের এস২০ টাইপের ডুবোজাহাজ হয়তো কিনবে পাকিস্তান। চীনা নৌবাহিনী ০৩৯এ টাইপের ডুবোজাহাজ ব্যবহার করে। এ ডুবোজাহাজেরই রফতানিযোগ্য নিম্নমানের সংস্করণ হলো এস২০।
পাকিস্তানি অর্থমন্ত্রী ইসহাক ডার এবং চীনা সরকারের মালিকানাধীন চায়না শিপবিল্ডিং অ্যান্ড ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড বা সিএসওসি’র প্রধান সু জিকিনের মধ্যে বৈঠকে অর্থ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।
চায়না শিপবিল্ডিং ইন্ডাসট্রিস করপোরেশন বা সিএসআইসি’র ব্যবসায়িক সংস্থা হলো সিএসওসি। সামরিক জাহাজ এবং ডুবোজাহাজ বিক্রি, মেরামত, লিজ বা নির্মাণে করাই সিএসওসি’র প্রধান ব্যবসা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category